ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বিশ্ব পঙ্গু দিবস আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৪, ১৫ মার্চ ২০২০

বাংলাদেশে পঙ্গুত্বের একটা বড় কারণ সড়ক দুর্ঘটনা। দেশে প্রতি বছর দুর্ঘটনায় আহত হয়ে অন্তত ১০ হাজার মানুষ পঙ্গুত্ব বরণ করে। আজ ১৫ মার্চ ‘বিশ্ব পঙ্গু দিবস’। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

জাতীয় অর্থোপেডিক পুনর্বাসন প্রতিষ্ঠানের তথ্যমতে, বিভিন্ন দুর্ঘটনায় আহত হয়ে বছরে প্রায় এক লাখ ৩০ হাজার রোগী এ প্রতিষ্ঠান থেকে চিকিৎসা নেন। এর মধ্যে প্রায় ৫০ হাজার রোগী জরুরি বিভাগ থেকে সেবা নেন। এসব রোগীর মধ্যে বছরে সাড়ে তিনশ’ থেকে  চারশ’ জন পঙ্গুত্ব বরণ করেন।

দেশে নিরাপদ সড়ক ও চালক সচেতনতা নিয়ে সরকারি-বেসরকারি নানা উদ্যোগ ও কর্মসূচি চালু রয়েছে। তবুও সড়ক দুর্ঘটনার পরিমাণ কমছে না।

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, পরিবহন চালক বিশেষ করে ট্রাক, কাভার্ডভ্যান ও পিকআপ চালকদের বেপরোয়া মনোভাব সাম্প্রতিক সময়ে সড়ক দুর্ঘটনা বৃদ্ধির বড় কারণ। 

তিনি মনে করেন, পরিবহন চালকদের অন্যায্য দাবির মুখে নতুন সড়ক পরিবহন আইন শিথিল করায় চালকদের মধ্যে বেপরোয়া মনোভাব তৈরি হয়েছে। প্রতিদিন মোটরসাইকেল দুর্ঘটনায় দেশে গড়ে ৬ থেকে ৭ জন মারা যাচ্ছে। পাশাপাশি ভাড়ায় চালিত মাইক্রোবাস দুর্ঘটনাও বেড়েছে। দুর্ঘটনায় বাড়ছে পঙ্গুত্বের ঘটনা।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি